Dr. Neem on Daraz
Victory Day

মেয়র আইভীকে অভিযুক্ত করে মসজিদ কমিটির সংবাদ সম্মেলন


আগামী নিউজ | রফিকুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৬:১৪ পিএম
মেয়র আইভীকে অভিযুক্ত করে মসজিদ কমিটির সংবাদ সম্মেলন

আগামী নিউজ

নারায়ণগঞ্জঃ শহরের মন্ডলপাড়া জামে মসজিদের ওয়াকফ এস্টেটের জায়গায় অবৈধ অনুপ্রবেশ, দখলের চেষ্টা ও অবৈধভাবে বাণিজ্যিক করণের অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেছে মসজিদ কমিটি। আর এ জন্য নারায়ণগঞ্জ  সিটি করপোরেশন ও মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীকেও দায়ী করে সংবাদ সম্মেলন করা হয়।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর চাষাঢ়ায় নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মসজিদ কমিটির সাধারণ সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ। সংবাদ সম্মেলনে মসজিদ কমিটির কোষাধ্যক্ষ শহিদ হোসেন খন্দকার, আব্দুর রহমান, ভারপ্রাপ্ত সভাপতি বরকতউল্লাহ খন্দকার, সাফায়েত আলম, আজমীর উল্লাহ খন্দকার আকন্দ, উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রায় ৫৩৯ বছর পূর্বে বাবরীয়। আমলে মোঘলরা সেখানে একটি মসজিদ নির্মাণ করেছিলেন। বাবরীয় তথা মোঘল আমলে নির্মিত এমন প্রাচীন মসজিদের সংখ্যা পুরো জেলায় হাতে গােনা কয়েকটি। পরবর্তীতে আমাদের পূর্ব পিতামহ মরহুম মীর শরিয়ত উল্লাহর পূর্ব পুরুষ ও তার পরবর্তী বংশধররা এই মসজিদ ও আশপাশের জমি খাদেমী সুত্রে দেখভাল করছেন কয়েকশত বছর ধরে।

আমাদের ওয়াকফ এস্টেটের জায়গাটি রেলওয়ে কর্তৃপক্ষ নিজেদের বলে দাবী করলে সেটি নিম্ন আদালতের রায়ে আমাদের পক্ষে রায় আসে। রেলওয়ে এই রায়ের বিরুদ্ধে আপীল করলে উচ্চ আদালতেও আমাদের পক্ষেই ১৬ আনা রায় ঘোষিত হয়। এখানে বলার অপেক্ষা রাখে না যে, মীর শরিয়ত উল্লাহ (মন্ডলপাড়া জামে মসজিদ) ওয়াকফ এস্টেট এর মোট ৮২.৯০ শতাংশ জমিটি পুরোপুরিই এই ওয়াকফ এস্টেটের নিজস্ব সম্পত্তি ।

তিনি বলেন,  কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, ২০১৭ সাল থেকে এই ওয়াকফ সম্পত্তির উপর নজর দেন সিটি কর্পোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াত আইভী। তিনি আমাদের সাথে মৌখিকভাবে ওয়াক্ফ এস্টেটের জায়গাটি কখনও সিটি কর্পোরেশনের, কখনও নিজের পৈত্তিক সম্পত্তি বলে দাবী করেন, যা আমাদের রীতিমত অবাক করেছে। এরই অংশ হিসেবে তার নির্দেশে ২০১৭ সালের আগষ্ট মাসে আমাদের এস্টেটের পাশ্ববর্তী স্থাপনা উচ্ছেদের সময় আমাদের মসজিদের পাশে এস্টেটের নিজস্ব সম্পত্তিতে অবৈধভাবে জোরপূর্বক উচ্ছেদ চালিয়ে মসজিদের ১৬টি ঘরের মধ্যে ১১টি ঘর ভেঙে ফেলা হয়।

বিষয়টি আমরা ২০১৭ সালে ৮ আগষ্ট বাংলাদেশ ওয়াকফ প্রশাসনের প্রশাসককে লিখিতভাবে জানাই। বিষয়টি ওয়াকফ প্রশাসন লিখিতভাবে ২০১৭ সালে ১০ আগষ্ট নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে অবগত করেন এবং ওয়াকফ সম্পত্তির সীমানা চিহ্নিত করে সীমানার অভ্যন্তরে উচ্ছেদ না চালাতে অনুরােধ করেন।

রিয়াজুদ্দিন বলেন,  উল্লেখ্য, সিটি কর্পোরেশনের জোরপূর্বক উচ্ছেদের কারণে ১১টি ঘর ভেঙে ফেলায় মসজিদ পরিচালনায় আমাদের অর্থনৈতিকভাবে বেগ পেতে হচ্ছিল ।

পরবর্তীতে মসজিদের পূর্ববর্তী কমিটি ২০১৮ সালে ১৮ আগষ্ট সিটি কর্পোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াত আইভীর কাছে ঐ উচ্ছেদের ক্ষতিপূরণ চেয়েও একটি আবেদন করেন। কিন্তু আমরা এর কোন সদুত্তর পাইনি। এরই মধ্যে মেয়র আইভীর সাথে আমরা মৌখিকভাবে কথা বলি এবং উচ্ছেদের কারণে খোলা অবস্থায় থাকা মসজিদটির সার্বিক নিরাপত্তার বিষয়টি তুলে ধরি। মেয়র আইভী আমাদের সীমানা প্রাচীর নির্মাণের আশ্বাস দিয়ে আমাদের লিখিত আবেদন করতে বললে আমরা মসজিদের বর্তমান কমিটি গত ২২ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মেয়র কাছে একটি আবেদন করি।

কিন্তু আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করলাম সীমানা প্রাচীর তৈরী না করে উল্টো কোন প্রকার মৌখিক বা লিখিত নোটিশ ছাড়াই ওয়াকফ এস্টেটের তথা মসজিদের নিজস্ব জায়গার উত্তর-পূর্ব কোণে পুকুর পাড় ঘেষে সিটি কর্পোরেশনের লােকজন রাস্তা নির্মাণ কাজ শুরু করে। বিষয়টি পুনরায় আমরা লিখিতভাবে ওয়াক্ফ প্রশাসন বাংলাদেশকে গত ১৬ অক্টোবর ২০১৯ তারিখে অবগতকরি। এই অবগতিপত্রের প্রেক্ষিতে বাংলাদেশ ওয়াকফ প্রশাসকের কার্যালয় হতে আমাদের তথা মসজিদ কমিটিকে সিটি কর্পোরেশনের এই আগ্রাসনের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়ার আদেশ দেয়া হয় এবং একই সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে জেলা প্রশাসক নারায়ণগঞ্জ কাছে অনুরােধ করা হয়

তিনি বলেন, আপনাদের কাছে অনুরোধ, জেলা মডেল মসজিদ এর জমি দিয়েছে মীর শরিয়ত উল্লাহ(মন্ডলপাড়া জামে মসজিদ) ওয়াকফ এস্টেট, বাস্তবায়ন করছে ইসলামিক ফাউন্ডেশন।

এখানে সিটি কর্পোরেশনের কোন সংশ্লিষ্টতা নেই। এমনকি মোঘল আমলে নির্মিত ঐ মসজিদটি অবৃিত রেখেই জেলা মডেল মসজিদ নির্মিত হবে। তাই মােঘল আমলে প্রতিষ্ঠিত এই ইতিহাস ঐতিহ্যের বাহক মসজিদ তথা ওয়াকফ এস্টেটটি মেয়র আইভীর কড়াল গ্রাস থেকে রক্ষা করতে আমাদের সাহায্য করুন।

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে