Dr. Neem on Daraz
Victory Day

শিবগঞ্জ পৌর নির্বাচনে নৌকা-ধানের শীষের লড়াই


আগামী নিউজ | নাহিদ আল মালেক, বগুড়া জেলা প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২১, ০৬:৫২ পিএম
শিবগঞ্জ পৌর নির্বাচনে নৌকা-ধানের শীষের লড়াই

সংগৃহীত

বগুড়াঃ তৃতীয় ধাপে বগুড়ার ইতিহাসসমৃদ্ধ শিবগঞ্জ পৌরসভার সাধারণ নির্বাচন আগামী ৩০ জানুয়ারি শনিবার অনুষ্ঠিত হবে। এতে মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় গণতান্ত্রিক পার্টি ও স্বতন্ত্রপ্রার্থী (বিএনপির বিদ্রোহী) সহ ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

২০০২ সালে প্রতিষ্ঠিত ১৪ বর্গকিলোমিটার আয়তনের ‘গ’ শ্রেণির পৌরসভা শিবগঞ্জ। এবারের নির্বাচনে মেয়র পদে ৪ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১১জন এবং ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩১ জনসহ ৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান মেয়র আওয়ামী লীগ নেতা ও সাংবাদিক তৌহিদুর রহমান মানিক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক পৌর মেয়র মতিয়ার রহমান মতিন, হুক্কা প্রতীক নিয়ে জাতীয় গণতান্ত্রিক পার্টির মো. সিরাজুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী নারিকেল গাছ প্রতীকের মো. আব্দুল গোফফার।

গত ১১ জানুয়ারি প্রতীক বরাদ্দের পর থেকে পৌরসভা এলাকায় শুরু হয়েছে পোষ্টারিং, মাইকিং, জনসংযোগসহ প্রচার প্রচারণা। চলছে অভিনব কায়দায় নানা প্রচার প্রচারণা।

নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে মাঘের শীতকে উপেক্ষা করে প্রচারণায় উত্তাপ ছড়াচ্ছে। রয়েছে নির্বাচনী প্রচারণায় বাধা দেয়ার অভিযোগও।

এবারের নির্বাচন শিবগঞ্জ পৌরসভার চতুর্থ সাধারণ নির্বাচন। বিগত তিন নির্বাচনের মধ্যে শুধুমাত্র ২০১৫ সালেই আওয়ামী লীগ প্রার্থী প্রথম বিজয়ের মুখ দেখে। এর আগের প্রতিটি নির্বাচনে মেয়র পদে বিএনপি প্রার্থীরা জয়ী হয়েছেন। এবার নির্বাচনের মাঠে আওয়ামী লীগ, বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীসহ চারজনই ভোটারদের নানা প্রতিশ্রুতি দিচ্ছেন। তারা চারজনই জয়ের ব্যাপারে আশাবাদী।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী ও বর্তমান মেয়র তৌহিদুর রহমান মানিক জানান, আমি নির্বাচিত হবার পর পৌর এলাকায় সাধ্যমত উন্নয়নের চেষ্টা করেছি। আমার অসমাপ্ত উন্নয়নের স্বপ্নপুরণে এলাকাবাসী আবারও নৌকা প্রতীককে বিজয়ী করবে বলে আমি আশাবাদী।

বিএনপির মেয়র প্রার্থী মতিয়ার রহমান মতিন জানান, আমার নির্বাচনী প্রচারনায় বাধা দেয়া হচ্ছে। একাধিকার বার হামলা করে কর্মীদের আহত করা হচ্ছে। তিনি নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জাানিয়েছেন।

শিবগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রির্টানিং কর্মকর্তা মো. আনিসুর রহমান জানান, আগামী ৩০ জানুয়ারি শিবগঞ্জ পৌরসভায় গোপন ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট নেয়া হবে। এতে ৯টি ভোটকেন্দ্রের ৬০টি বুথে ভোট নেয়া হবে। নির্বাচনে  সর্বমোট ভোটার সংখ্যা ১৮ হাজার ০৫জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮হাজার ৮শ ৭৬জন আর নারী ভোটার ৯ হাজার ১শ ২৯ জন।

উল্লেখ্য, বিগত ২০১৫ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী তৌহিদুর রহমান মানিক ৭ হাজার ২৬২ ভোট পেয়ে পরাজিত করেন বিএনপি প্রার্থী মতিয়ার রহমান মতিনকে। ২০১১ সালে বিএনপি নেতা মতিয়ার রহমান মতিন এবং ২০০৪ সালের নির্বাচনেও বিএনপির প্রার্থী মতিয়ার রহমান মতিন প্রথম মেয়র নির্বাচিত হয়েছিলেন।

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে