Dr. Neem on Daraz
Victory Day

চকলেটের লোভ দেখিয়ে ক্ষুদে শিক্ষার্থীদের ভোট কিনলেন শিক্ষক


আগামী নিউজ | পটুয়াখালী প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৯:১৬ পিএম
চকলেটের লোভ দেখিয়ে ক্ষুদে শিক্ষার্থীদের ভোট কিনলেন শিক্ষক

স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে হুমকি-ধামকি ও চকলেটের লোভ দেখিয়ে নিজের ছেলের পক্ষে শিক্ষার্থীদের ভোট দিতে ও প্রচারণা চালাতে বাধ্য করেছেন শিক্ষক।

শনিবার (২৫ জানুয়ারি) পটুয়াখালীর কলাপাড়ায় খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে বিএসসি শিক্ষক মো. দেলোয়ার হোসেনের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে।

জানা যায়, ওই শিক্ষকের ৬ষ্ঠ শ্রেণীতে পড়ুয়া পুত্র নির্বাচনে প্রার্থী ছিল। শিক্ষক তার ছেলের পক্ষে ভোট দিতে এসএসসি পরীক্ষার্থীদেরও প্রচারণা চালাতে বাধ্য করেছেন। এনিয়ে প্রতিষ্ঠানটির অপর এক শিক্ষক মুখ খুললে তাকেও হেনেস্তা করেন ওই প্রভাবশালী বিএসসি শিক্ষক। 

অভিভাবকরা জানায়, শিক্ষকের এরূপ আচরণ শিশুদের মাঝে গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধ বিকাশের পথ রুদ্ধ করবে।

নির্বাচনী প্রচারণায় কোন রকম মুদ্রিত পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করার নিয়ম না থাকলেও মুদ্রিত পোস্টার ও লিফলেট নিয়ে প্রচারণায় অংশ নেয় ৬ষ্ঠ শ্রেণীর স্টুডেন্ট কেবিনেট প্রার্থী শিক্ষক কন্যা মারজিয়া রিমী ও শিক্ষক পুত্র এএম জুবায়ের হোসেন। যদিও এনিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মনিরুজ্জামান বলেছিলেন নির্বাচনে ম্যানুয়াল লঙ্ঘনের কোন সুযোগ নেই। 

সরকার সারা দেশে বিদ্যালয় ও মাদ্রাসায় অধ্যয়নরত শিক্ষার্থীদের শিশুকাল থেকেই গণতন্ত্রের চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা, শ্রদ্ধা প্রদর্শন করার জন্য স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের উদ্দোগ নেয়। 

খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুর রহিমের কাছে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচনী বিধিমালা লঙ্ঘনের বিষয় জানতে চাওয়া হলে তিনি ঢাকায় অবস্থান করছেন বলে বিষয়টি পুরোপুরি এড়িয়ে যান। তবে কেবিনেট নির্বাচন সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে বলে এর পক্ষে ঠিকই সাফাই গেয়ে যান।   

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি মো. মুনিবুর রহমান বলেন, স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের জন্য সরবরাহকৃত ম্যানুয়াল লঙ্ঘনের সুযোগ নেই। 

উপজেলা ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে মুদ্রিত পোস্টার, চকলেট নিয়ে প্রচারণা করার বিষয় অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আগামী নিউজ/টিএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে