Dr. Neem on Daraz
Victory Day

কলেজের পরীক্ষার্থী তিন জন, পাস করলো না কেউই


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক, নীলফামারী প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১১:২৪ পিএম
কলেজের পরীক্ষার্থী তিন জন, পাস করলো না কেউই

নীলফামারীর জলঢাকা উপজেলার বালাগ্রাম চাওড়াডাঙ্গী হাই স্কুল অ্যান্ড কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় কোনো শিক্ষার্থীই পাস করেনি। বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে কোনো শিক্ষার্থী পাস না করা ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় ওই প্রতিষ্ঠানের নাম পাওয়া গেছে।

জানা গেছে, প্রতিষ্ঠানটিতে এ বছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করে তিন শিক্ষার্থী। পরীক্ষায় অংশ নিয়ে ফেল করেছে তিনজনই। এদিকে র্দীঘ ১২ বছর ধরে বেতন না হওয়ার কারণের শিক্ষকদের অবহেলায় থমকে গেছে পড়ালেখার মান। এছাড়াও অভিযোগ রয়েছে, প্রতিষ্ঠানটিতে শিক্ষা কর্মকর্তাদের নেই কোনো তদারকি।
 
প্রতিষ্ঠানটির প্রধান মনমথ চন্দ্র রায় ঢাকা মেইলকে বলেন, আমার কলেজে গেছেন কখনো, যান আগে,  এর পর বলেন, ১২ বছর থেকে শুধু পাঠদানের অনুমতি হয়ে আছে, এখনো স্বীকৃতি হয়নি, এখানে ভর্তি হয় একেবারেই গ্রামের অঞ্চলের ছেলে মেয়েরা, যেগুলোর অবস্থা নাজেহাল তাড়াই ভর্তি হয়। সাড়া বছর গার্মেন্টসে থাকে অথবা অন্য কোথাও কাজ করে, শুধু পরিক্ষার সময় এসে পরিক্ষা দিলে কি হবে, গতবছর ৯ জন পরীক্ষা দিয়ে ৬ জন পাস করেছিল। আর এখানে কলেজের শিক্ষকও নাই। ১২ বছর ধরে বিনা বেতনে কেউ থাকবে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক মো. মানিক হোসেন বলেন, এ বিষয়ে বিধি অনুযায়ী তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

প্রসঙ্গত, দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার মোট ৬৭১টি কলেজের ২০২টি কেন্দ্রে ১ লাখ ২ হাজার ৯৩ পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেন ৭৮ হাজার ৮৪৯ শিক্ষার্থী। এ বছর পাসের হার গতবারের তুলনায় কমেছে। গতবার পাসের হার ছিল ৯২ দশমিক ৪৩। গত বছর অকৃতকার্য কলেজের সংখ্যা ছিল দুটি, তবে এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ১৩টিতে। এই ১৩টি কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল মাত্র ৬৫ জন।

এবার জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০ জন। ২৪টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। এ বছর ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ০৮ আর ছাত্রীদের পাসের হার ৮২ দশমিক ১৩। জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রের সংখ্যা ৫ হাজার ৫৭৫ জন ও ছাত্রীর সংখ্যা ৬ হাজার ২৫৫ জন। বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ২২ জন। এক বিষয়ে অকৃতকার্য ছাত্র-ছাত্রীর সংখ্যা ১৪ হাজার ৩৪৯ জন।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে