Dr. Neem on Daraz
Victory Day

কলাপাড়ায় সড়ক নির্মানে যেনো দুর্নীতির ভাগাড়ে পরিনত, নিরব প্রশাসন


আগামী নিউজ | উপজেলা প্রতিনিধি,কলাপাড়া(পটুয়াখালী) প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩, ০৯:২২ পিএম
কলাপাড়ায় সড়ক নির্মানে যেনো দুর্নীতির ভাগাড়ে পরিনত, নিরব প্রশাসন

পটুয়াখালীঃ কলাপাড়ায় সড়ক নির্মানে দুর্নীতির ভাগাড়ে পরিনত হয়েছে। নির্মাণাধীন সড়কটি দুর্নীতির আখড়া হিসেবে পরিচিতি লাভ করছে স্থানীয়দের কাছে । নাম সর্বস্ব সড়ক নির্মাণ করা হলেও প্রভাবশালী ঠিকাদারের ভয়ে মুখ খুলতে পারছেন না স্থানীয়রা। সংশ্লিষ্ট দপ্তরের কর্তা ব্যক্তিরা বললেন, এ সড়ক নির্মাণে অনিয়ম ও দূর্নীতি বন্ধে চিঠি দেয়া হলেও তা উপেক্ষা করছে ঠিকাদারী প্রতিষ্ঠানটি। তাই সাধারণ মানুষের মনে এখন প্রশ্ন উঠেছে কে এই প্রভাবশালী ঠিকাদার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, লালুয়া ইউপি কার্যালয় থেকে মঞ্জুপাড়া পর্যন্ত ২৮৬০ মিটার সড়ক উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয় ২০২১ সালের ৮ সেপ্টেম্বরে। আর এই সড়ক নির্মাণ কাজের দায়িত্ব পায় ঠিকাদারী প্রতিষ্ঠান কে কে এন্টারপ্রাইজ। দীর্ঘদিন এ সড়কের নির্মাণ কাজে অগ্রগতি না থাকায় স্থানীয়দের দাবীর মুখে পড়ে ধীর গতিতে কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠানটি, কাজ শুরুর পর থেকেই সড়ক নিয়ে নিন্দার ঝড় ওঠে স্থানীয়দের মাঝে। সড়কটিতে শুরু থেকে শেষ পর্যন্ত কখনই ভাল সামগ্রী ব্যবহার করেনি ঠিকাদার। নির্মাণ কাজে ১ নম্বর ইট ব্যবহার করার কথা থাকলেও সর্বনিম্ন মানের ইট দিয়ে সম্পূর্ন সড়ক নির্মাণ করা হচ্ছে। যে সকল ইট স্থানীয়দের কাছে চুলার মাটি হিসেবে পরিচিত। সড়কে ব্যবহৃত ইট হাতে নিয়ে চাপ দিলেই গুড়ো হয়ে যাচ্ছে। স্থানীয় বাসীন্দারা ওই সড়কের নাম দিয়েছেন দুর্নীতির মহাযজ্ঞ।

স্থানীয় বাসীন্দা মালেক মিয়া বলেন, লালুয়া সৃষ্টির পর প্রথম এই পথে পাকা সড়কটি নির্মাণ করা হচ্ছে। তবে সড়ক উন্নয়ন কাজে এমন দুর্নীতি কোনদিন দেখেননি, ইট নামের চুলার মাটি দিয়ে সড়ক নির্মাণ হচ্ছে। যা যানবাহন চলাচলে ইতোমধ্যে ধুলায় পরিনিত হয়েছে। আরেক স্থানীয় বাসীন্দা জয়নাল হাওলাদার জানান, একেবারে নিম্নমানের পঁচা ইট ব্যবহারের ফলে সব গুড়ো হয়ে বাতাসে উড়ছে। এ ধুলা বসতবাড়িতে প্রবেশ করে পরিবেশ নষ্ট হচ্ছে।

লালুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত হোসেন তপন বিশ্বাস জানান, প্রতিদিন স্থানীয়রা সড়কটিতে নিম্নমানের ইট অপসারনের দাবী নিয়ে আমাকে ফোন করে ক্ষোভ প্রকাশ করেন। আমি নিজেও কর্তৃপক্ষকে জানিয়েছি, তবুও কাজ চালিয়ে যাচ্ছে ঠিকাদার।

অভিযৃক্ত ঠিকাদারী প্রতিষ্ঠান কে কে এন্টারপ্রাইজের সত্বাধিকারী কবিরের সাথে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

এ বিষয় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের কলাপাড়া উপজেলা প্রকৌশলি কাজী ফয়সাল বারি বলেন, ইতোমধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠানকে চিঠি দেয়া হয়েছে এবং উর্ধতন কর্তৃপক্ষকেও জানানো হচ্ছে, শীহ্রই কার্যকর পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি ।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে