Dr. Neem on Daraz
Victory Day

পানিতে তলিয়ে ছিল বর-কনের বাড়ি, বিয়ে হলো মাদরাসায়


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক, বরিশাল প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ১০:০৩ এএম
পানিতে তলিয়ে ছিল বর-কনের বাড়ি, বিয়ে হলো মাদরাসায়

বরিশালঃ দুবাইপ্রবাসী রাকিব হাওলাদারের বিয়ের দিন-তারিখ ঠিক ছিল আগেই। পূর্ব নির্ধারিতভাবে বরযাত্রার তারিখ ছিল বুধবার (১৪ সেপ্টেম্বর)। বর ও কনের পরিবার পরস্পরের প্রতিবেশী। বিগত সাতদিন ধরে বর ও কনের বাড়িতে আলোকসজ্জাও হয় বর্ণিল।

কিন্তু শেষ মুহূর্তে রণে ভঙ্গ দিলো আড়ম্বর আয়োজনের। জোয়ারের প্লাবন কিছুতেই নামছিল না বাড়ির আঙিনা থেকে। শেষে নিকটস্থ একটি মাদরাসায় অতিথি আপ্যায়ন সেরে সম্পন্ন হলো বিয়ের আয়োজন। বুধবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে বরিশালের বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের বকশিরচর গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় ও স্বজনরা জানান, প্রতিবেশী আনোয়ার হোসেনের মেয়ে ফাতিমা আক্তারের সঙ্গে বিয়ে ঠিক হয় রাকিব হাওলাদারের। জোয়ারের কারণে বকশিরচর এলাকার যাতায়াতের পথসহ বেশিরভাগ এলাকা তলিয়ে যায়। তবে বৃষ্টি বা জোয়ারের পানি কোনো কিছুই বাধা হয়ে দাঁড়াতে পারেনি রাকিব-ফাতিমার বিয়ের আনুষ্ঠানিকতায়। হাঁটুপানি ভেঙে অতিথিরা আসেন। তবে বিপাকে পড়েন বরযাত্রীরা। বাধ্য হয়ে পানিতে তলিয়ে যাওয়া রাস্তা দিয়ে বর-কনেকে ভ্যানে করে যেতে হয়।

কনের বাবা আনোয়ার হোসেন বলেন, ফাতিমা আমার আদরের ছোট মেয়ে। ধুমধাম করে বিয়ের আয়োজন করার কথা ছিল। সেভাবে প্রস্তুতি নিয়েছিলাম। আত্মীয়-স্বজন ও শুভাকাঙ্ক্ষীসহ তিন শতাধিক অতিথিকে নিমন্ত্রণ করা হয়েছিল। কিন্তু বাধসাধে বৃষ্টি-জোয়ারের পানি। পানিতে তলিয়ে ছিল আমার বাড়ির উঠানসহ আশপাশের এলাকা। তাই পাশের চাঁদপাশা মহিলা দাখিল মাদরাসায় অতিথি আপ্যায়নের ব্যবস্থা করতে হয়েছে।

তিনি বলেন, বকশিরচর এলাকাটা নিচু। বর্ষা মৌসুমে জোয়ারের পানি বেশি বৃদ্ধি পেলে যাতায়াতের পথসহ বেশিরভাগ এলাকা তলিয়ে যায়। বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। এ কারণে এ এলাকার মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বরের বাবা কালাম হাওলাদার বলেন, রাকিব আমার বড় ছেলে। গায়ে হলুদসহ বিয়ের অনুষ্ঠান জাঁকজমকপূর্ণ আয়োজনে করার জন্য আত্মীয়-স্বজনরা বলে রেখেছিল। কিন্তু জোয়ারের পানি ও কয়েক দিনের বৃষ্টি সবকিছুতেই ব্যাঘাত ঘটালো। তবে শেষ পর্যন্ত বিয়ের আনুষ্ঠানিকতা কোনো সমস্যা ছাড়াই সম্পন্ন হয়েছে।

বর রাকিব হাওলাদারের চাচাতো ভাই রুহুল আমিন বলেন, পূর্ব থেকেই দুই পরিবার প্রতিবেশী ছিল না। কনের মূল বাড়ি ছিল উপজেলার অন্য এলাকায়। তবে কয়েক বছর পূর্বে তারা কালাম হাওলাদার চাচার বাড়ির পাশে জমি কিনে বাড়ি করে সেখানে বসবাস করেন।

চাঁদপাশা ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য মামুন খান বলেন, নদীর পানি বৃদ্ধি বা টানা বৃষ্টি হলেই চাঁদপাশা ইউনিয়নের অনেক এলাকা প্লাবিত হয়। বকশিরচর তারমধ্যে অন্যতম নিচু একটি গ্রাম। আজকে সেখানে একটি বিয়ের আয়োজন ছিল। কিন্তু পানিতে পুরো গ্রাম তলিয়ে থাকায় শেষে পাশের একটি মহিলা মাদরাসায় আয়োজন সম্পন্ন হয়েছে।

বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক হুমায়ুন কবির জানান, বঙ্গোপসাগরে সৃষ্টি নিম্নচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। সেটি ভারতের মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় বিরাজমান। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে বরিশালসহ দেশের বিভিন্নস্থানে বৃষ্টি হচ্ছে।

গত চারদিনে (শনিবার থেকে বুধবার) বরিশালে ১৫১ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে গত চারদিনের তুলনায় বৃষ্টি অনেক কম হয়েছে। বৃহস্পতিবার বৃষ্টি আরও কমবে।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে