Dr. Neem on Daraz
Victory Day

যশোরে কঠোর লকডাউন ঘোষণা


আগামী নিউজ | বিল্লাল হোসেন,যশোর প্রতিনিধি প্রকাশিত: জুন ২২, ২০২১, ১১:৪৫ পিএম
যশোরে কঠোর লকডাউন ঘোষণা

ছবিঃ আগামী নিউজ

যশোরঃ করোনার সংক্রমণ প্রতিরোধে যশোর জেলায় সাতদিন কঠোর লকডাউন ঘোষণা করা  হয়েছে।

বুধবার রাত ১২টা ১ মিনিট হতে ৩০ জুন রাত ১২ টা পর্যন্ত লকডাউন বহাল থাকবে। 

বুধবার বিকেলে জেলা প্রশাসক শেখ তমিজুল ইসলাম এই বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করেছেন। পরে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিধি নিষেধ চলাকালে যশোর জেলার অভ্যন্তরীন সকল রুটে ও আন্তঃজেলা বাস, ট্রেন,সকল প্রকার গণপরিবহন, সিএনজি,রিকসা,ভ্যান,অটোরিকসা, মোটরসাইকেল, থ্রী হুইলার, হিউম্যান হলার চলাচল বন্ধ থাকবে। তবে রোগী বহনকারী অ্যাম্বুলেন্স, জরুরি পণ্য বহনকারী ট্রাক, ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না। কাঁচাবাজার,ফুল, নিত্যপ্রয়োজনীয় (মুুদিরদোকান) বেলা ১২টা পর্যন্ত খোলা থাকবে। ওষুধের দোকান সার্বক্ষণিক খোলা থাকবে। সকলকে ঘরে থাকতে হবে। এছাড়া সবধরনের দোকান, হোটেল, চায়ের দোকান, রেস্তোরাঁ শপিংমল, বিপণী বিতান  বন্ধ থাকবে। আইনশৃঙ্খলা, জরুরি পরিসেবা খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ,স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, জ¦ালানী,ফায়ার সার্ভিস, স্থলবন্দর সমূহের কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট, (সরকারি,বেসরকারি)গণমাধ্যম, প্রিন্ট, ইলেকট্রনিক্স মিডিয়া,বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাকসেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিস সমূহ, স্থানীয় সরকারের অধীনে অফিস, সরকারি অফিস সমূহ ,তাদের কর্মচারী ও যানবাহন নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

অতি জরুরি প্রয়োজন ছাড়া ওষুধ,নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন ও সৎকার ইত্যাদি ছাড়া কোনো ভাবে বের হওয়া যাবে না। জরুরি প্রয়োজনে চলাচলকারী সকলকে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতে হবে। শিল্প কল কারখানায় স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে। শ্রমিকদের স্ব স্ব  প্রতিষ্ঠান নিজস্ব পরিবহন ব্যবস্থায় আনা নেয়া নিশ্চিত করতে হবে। সকল পর্যটন স্থল, পার্ক রিসোর্ট ও কমিউনিটি সেন্টার, বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। জনসমাবেশ হয় এমন ধরনের সামাজিক অনুষ্ঠান বিবাহ, জন্মদিন পিকনিক,রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান বন্ধ থাকবে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে জুম্মার নামাজসহ প্রতি ওয়াক্ত নামাজে ইমাম, মোয়াজ্জিন, খাদেমসহ সর্বোচ্চ ৫জন ও সর্বোচ্চ ২০জন মুসল্লি  অংশ নেবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে ও এর বেশি জমায়েত হওয়া যাবে না। সকল জরুরি নির্মাণ কাজ স্বাস্থ্যবিধি অনুসরণ করে চলমান থাকবে। এ সংক্রান্ত  পণ্য পরিবহন বিধি নিষেধের  আওতামুক্ত থাকবে। জেলার সকল গরুর হাট বন্ধ থাকবে।

উল্লেখ্য, করোনা ভাইরাসের সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সোমবার (২১ জুন) রাতে কালেক্টরেট সভা কক্ষে করোনা প্রতিরোধে জেলা সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা লকডাউনের ‍সিদ্ধান্ত নেয়া হয়। এরআগে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ৯ জুন দিবাগত রাত থেকে যশোর ও নওয়াপাড়া পৌরসভার সকল ওয়ার্ডে কঠোর বিধিনিষেধ আরোপ করে গণবিজ্ঞপ্তি জারি করে জেলা প্রশাসক মোহাম্মদ তমিজুল ইসলাম। এরমধ্যে করোনা পরিস্থিতি প্রতিদিন রেকর্ড ভাঙছে। গত ১৫ জুন জেলা করোনা প্রতিরোধ কমিটির দ্বিতীয় সভায় বিধিনিষেধ বাড়িয়ে যুক্ত করা হয় ঝিকরগাছা পৌরসভা, সদরের উপশহর, নওয়াপাড়া, আরবপুর, চাঁচড়া, শার্শা ইউনিয়ন ও বেনাপোল বাজার।  এরপর চৌগাছা ও বাঘারপাড়া পৌর এলাকাও কঠোর বিধিনিষেধের আওতায় আনা হয়। এরপরেও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না। যে কারণে লকডাউন ঘোষণা করা হয়েছে।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে