Dr. Neem on Daraz
Victory Day
গাজীপুরে

ব্যাংক লুটের চেষ্টাকালে আটক যুবক, বোমা উদ্ধার


আগামী নিউজ | জেলা প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২০, ০৮:৫৩ পিএম
ব্যাংক লুটের চেষ্টাকালে আটক যুবক, বোমা উদ্ধার

সংগৃহীত

গাজীপুঃ জেলার বোমা নিয়ে প্রাইম ব্যাংক লিমিটেডে (চান্দনা চৌরাস্তা শাখা) ঢুকে বিষ্ফোরণের ভয় দেখিয়ে টাকা লুট করার চেষ্টাকালে এক যুবক আবু বকর সিদ্দিককে (৩০) আটক করা হয়েছে। এসময় তার কাছ থেকে ইমপ্রোভাইস এক্সক্লুসিভ ডিভাইস (আইইডি) বোমা জব্দ করা হয়। পরে উদ্ধারকৃত বোমা নিষ্ক্রিয় করেছে ঢাকার কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) এর বোমা নিষ্ক্রিয়দল। বুধবার দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে।

আটক আবু বকর সিদ্দিক বাগেরহটের মোড়লগঞ্জ উপজেলার বিমারি ঘাটা গ্রামের মৃত সেকান্দর আলীর ছেলে। তিনি গাজীপুর সিটি কর্পোরেশনের বোর্ড বাজার বটতলা এলাকার ভাড়া বাসায় থাকতেন। আবু বকর স্থানীয় বেলমন্ট পোশাক কারখানার চাকুরিচ্যুত শ্রমিক।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি’র) ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আজাদ মিয়া ও ব্যাংকের ম্যানেজার ফরিদ আহমেদ জানান, বুধবার দুপুর পৌণে একটার দিকে আবু বকর একটি কালো রংয়ের স্কুল ব্যাগ নিয়ে গাজীপুর সিটি কর্পোরেশনের চান্দনা চৌরাস্তা এলাকার শাপলা ম্যানশনের দ্বিতীয় তলার প্রাইম ব্যাংক লিমিটেড-এ আসেন।

তিনি ম্যানেজার ফরিদ আলমের রুমে ঢুকে ব্যাগে বোমা এবং বাইরে লোক রয়েছে জানিয়ে তাকে জিম্মি করার চেষ্টা করেন। বোমার ডিভাইস তার মোবাইলে রয়েছে। যুবকটি এসময় ব্যাংকের সব টাকা পয়সা দিতে বলেন। টাকা না দিলে বোতাম টিপে বোমার বিষ্ফোরণ ঘটিয়ে ব্যাংক উড়িয়ে দেওয়ার হুমকি দেন তিনি। এসময় ম্যানেজার কৌশলে রুম থেকে বের হয়ে ব্যাংকের গেইট আটকিয়ে বাসন থানা পুলিশকে খবর দেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি’র) ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আজাদ মিয়া আরো জানান, বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থলে পৌছে ব্যাংক ভবনটিসহ আশেপাশের এলাকা ঘিরে ফেলে। নিরাপত্তার কথা চিন্তা করে পুলিশ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কসহ আশেপাশের সড়কে যানবাহন ও লোকজনের চলাচল বন্ধ করে দেয়। এসময় পুলিশের কয়েক সদস্য ব্যাংকে প্রবেশ করে বোমা বহনকারীর কাছ থেকে মোবাইল ও ব্যাগটি আলাদা করে যুবকটিকে আটক করে থানায় নিয়ে যায়।

পরে পুলিশ ঢাকার কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটকে সংবাদ দেয়। খবর পেয়ে সিটিটিসি এর ১১ সদস্যের বোমা নিষ্ক্রিয়দল বিকেলে ঘটনাস্থলে পৌছেন। তারা ওই ব্যাগে তল্লাশি চালিয়ে তিনটি পাইপের সমন্বয়ে তৈরী একটি ইমপ্রোভাইস এক্সক্লুসিভ ডিভাইস (আইইডি) বোমা উদ্ধার করেন। এ বোমাকে পাইপ বোমাও বলা হয়। পরে বোমাগুলো মার্কেট ভবনের সামনের মহাসড়কের উপর নিষ্ক্রিয় করা হয়।

তিনটি পাইপের মাধ্যমে তৈরী যে আইইডিটা ছিল ওই বোমাটি বিকেল তিনটা ৫৪ মিনিটে একটি এবং অপরটি ৪টা ৫ মিনিটে নিষ্ক্রিয় করেন। এসময় বোমাগুলো বিকট শব্দে বিষ্ফোরিত হয়। ব্যাংকের এ ঘটনায় তদন্ত করা হচ্ছে। আটক যুবককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঘটনার সঙ্গে জঙ্গী সংগঠণের সংশ্লিষ্টতা রয়েছে কি-না তা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, ব্যস্ততম চান্দনা চৌরাস্তা এলাকার ব্যাংকে বোমা উদ্ধারের খবর পেয়ে শত শত লোক ওই এলাকায় ভিড় করে। এ ঘটনায় স্থানীয়দের মাঝে আতঙ্ক দেখা দেয়।

এসময় গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আজাদ মিয়া, উপ-পুলিশ কমিশনার শরিফুর রহমান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আবু লাইচ ইলিয়াস জিকু, বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলামসহ উর্ধতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি’র) সদর জোনের সহকারি পুলিশ কমিশনার আহসান হাবীব জানান, ঘটনাস্থল ও আশেপাশের এলাকায় আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। এব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

 

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে