Dr. Neem on Daraz
Victory Day

লোকাল বাসে উঠলে মনে হয় দেশে করোনা নেই!


আগামী নিউজ | প্রভাত আহমেদ কায়সার প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২০, ০৪:৫০ পিএম
লোকাল বাসে উঠলে মনে হয় দেশে করোনা নেই!

ঢাকাঃ স্বাস্থ্যবিধি মানছে না গণপরিবহন বাসে ওঠার জন্য হুড়োহুড়ি, কাউন্টারে নেই শারীরিক দূরত্ব, ভাড়া নিয়ে বাকবিতণ্ডা। ঢাকার লোকাল বাসগুলোতে উঠলে মনে হয় করোনা ভাইরাস বলতে কিছু নেই, ছিলোনা কখনো। 

করোনাভাইরাসের কারণে দীর্ঘ বিরতির পর চলতে শুরু করা লোকাল ও আন্তজেলা পরিবহনগুলোর বেশির ভাগই মানছে না স্বাস্থ্যবিধি। শুরুতে ‘লোকদেখানো’ স্বাস্থ্যবিধি মানা হলেও পরে আর তোয়াক্কা করেনি বেশির ভাগ পরিবহনই।

ঢাকার লোকাল বাসগুলোতে ওঠানামার ধাক্কাধাক্কি ছিল উদ্বেগজনক।

এর বাইরে বর্ধিত ভাড়া নিয়ে বাকবিতন্ডা ছিল দেশব্যাপীই। আজ শনিবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অধিকাংশ গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। হেলপাররা আগের মতো জোর করে টেনে টেনে যাত্রী তুলছেন। এ সময় কোনো পরিবহনে জীবাণুনাশক ছিটাতে দেখা যায়নি। বাসে ওঠার জন্য যাত্রীদের ছিল হুড়োহুড়ি অবস্থা।

মিডলাইন সার্ভিসের একটি বাসের চালকের সহকারী রুবেল হোসেনের বক্তব্য, ‘সোমবার আমরা আমাদের সব বাস জীবাণুমুক্ত করেছি। যাত্রীদের আমরা ধীরে বাসে উঠাচ্ছি এবং নামাচ্ছি। কিন্তু বাস স্টপে দাঁড়ালে যাত্রীরা বাসে ওঠার জন্য হুড়োহুড়ি করে, সেটাই চিন্তার বিষয়। আমরা তাদের লাইনে দাঁড়িয়ে বাসে ওঠার জন্য অনুরোধ করলেও অধিকাংশ যাত্রী তা মানছেন না।

’টিকিট কাউন্টারগুলোতে মানা হচ্ছে না শারীরিক দূরত্ব। সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে টিকিট বিক্রির কথা থাকলেও বেশির ভাগ ক্ষেত্রে তা কাজে আসছে না। সরকারি নির্দেশনায় বাসে ওঠার আগে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করার কথা। তবে অনেক বাস কাউন্টারে নামে মাত্র স্যানিটাইজার রাখা হয়েছে। এসব স্যানিটাইজার ব্যবহারে আগ্রহ দেখাচ্ছে না আগত যাত্রীরা। যাত্রী উঠানোর আগে তার শরীরের তাপমাত্রা পরীক্ষা করার যন্ত্র বাসে। রাজধানী থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার পরিবহনগুলোতে এক সিটে যাত্রী, অপরটি ফাঁকা রেখে যাত্রী তোলা কথা থাকলেও সেটিও মানা হচ্ছে না।

এসব বাসে লাইন ধরে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে যাত্রী উঠানোও হয় না। অনেক  যাত্রীদের মাস্ক ছাড়া বাসে ওঠতে দেখা গেছে।

নির্দেশনায় ট্রিপের শুরুতে এবং শেষে বাধ্যতামূলকভাবে গাড়ির অভ্যন্তর ভাগসহ পুরো গাড়িতে জীবাণুনাশক স্প্রে করার কথা থাকলেও কোথাও তা চোখে পড়েনি। 

টার্মিনালে বাস আসার সঙ্গে সঙ্গেই ফের নতুন করে যাত্রী তুলে আবার ট্রিপ দিচ্ছেন চালকরা। এমনকি নেমে যাওয়া যাত্রীর বসা সিটও পরিষ্কার করছে না তারা। এক সিট পরপর যাত্রী বসানো হলেও ওঠানামার সময় শারীরিক দূরত্ব নিশ্চিত হচ্ছে না। এমন কি বাসস্ট্যান্ড ছাড়া যেখানে সেখানে যাত্রী ওঠানামা করাতে দেখা গেছে। ভাড়া নিয়ে যাত্রীদের সঙ্গে বাকবিতন্ডায় জড়াতে দেখা গেছে অনেক বাসশ্রমিককে। বাসচালক হেমায়েত উদ্দিন জানান, ট্রিপ শেষ করার সঙ্গে সঙ্গে যাত্রীরা তড়িঘড়ি করে ওঠে যাচ্ছেন। এতে আমরা বাস পরিষ্কার করার সময় পাচ্ছি না। অনেক দিন পর বাস নিয়ে রাস্তায় নেমেছি। 

এখন অর্ধেক যাত্রী নিয়ে বাস চালাতে হয়। তারপরও আমরা সবাইকে সতর্ক করছি। হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে বলছি। সব নিয়ম কি আর মেনে চলা সম্ভব। পরিবহন শ্রমিকরা জানান, সাধারণ মানুষও খুব বেশি পরিবহনে উঠছে না। যাদের একান্ত প্রয়োজন তারাই গণপরিবহন ব্যবহার করছেন।

রাজধানীর পল্টন এলাকায় তরঙ্গ বাসে ওঠার জন্য দাঁড়িয়ে থাকা এক যাত্রী বলেন, খুব জরুরি কাজ আছে, তাই বাধ্য হয়েই বাসে উঠেছি। আসলে যেসব স্বাস্থ্যবিধির কথা বলা হয়েছে সেগুলো পুরোপুরি পালন করা হচ্ছে না। তিনি বলেন, ‘কিছু কিছু বাসে দেখলাম যাত্রীরা অনেক হুড়োহুড়ি করে উঠছে। অনেকে বাসের মধ্যে দাঁড়িয়েও রয়েছেন। আবার কেউ কেউ দৌড়ে গিয়ে বাসে উঠছেন। প্রথম দিন সকালে ‘লোকদেখানো’ স্বাস্থ্যবিধি মানা হলেও এরপর থেকে তার বালাই নেই।

শান্তিগর থেকে ভিক্টর বাসে উঠা এক যাত্রী বলেন, আরে ভাই স্বাস্থ্যবিধি আর কতো মানুম? চাকরি করি দারোয়ানের বেতন পাই দশ হাজার, আমার মতো এই বাসে অধিকাংশ যাত্রীই ছোটখাটো চাকরিজীবী, স্বাস্থ্যবিধি মাইনা বাসে উঠতে গেলে ভাড়া দিতে হয় দ্বিগুন, তিনি বলেন, যে চাকরি করি অর্ধেকের বেশি টাকা ভাড়ায় চলে যায়, আমারা স্বাস্থ্যবিধি মানি না এটাই দেখলেন? কিন্তু কেন মানিনা সেটাতো আর দেখলেন না।

আগামীনিউজ/এমকে

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে