Dr. Neem on Daraz
Victory Day

ব্রহ্মপুত্রের ভয়াবহ ভাঙনের শিকার দেওয়ানগঞ্জ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২০, ০৭:৩১ পিএম
ব্রহ্মপুত্রের ভয়াবহ ভাঙনের শিকার দেওয়ানগঞ্জ

সংগৃহীত

ব্রহ্মপুত্রের ভয়াবহ ভাঙনের ফলে জামালপুরের দেওয়ানগঞ্জ সদর ইউনিয়নের তিলকপুর, কাউনেরচর, গুচ্ছগ্রাম, বেপারীপাড়া, সরকারপাড়া, শেখপাড়ার হাজার হাজার একর ফসলি জমি ও শত শত বসতভিটা বিলীন হয়েছে। ফলে আবাদি জমি ও বসতভিটা হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন এ অঞ্চলের কয়েক হাজার মানুষ।

সরেজমিনে দেখা যায়, দেওয়ানগঞ্জ সদর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের পুরোটাই ও ৬নং ওয়ার্ডের অধিকাংশ এখন নদী গর্ভে। এ অঞ্চলের কাউনের চর, গুচ্ছগ্রাম, বেপারীপাড়া, সরকারপাড়ার ৮শতাধিক পরিবারের বসতভিটা, আবাদীজমি ও ওই অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠান ব্রহ্মপুত্রের গর্ভে বিলীন হয়েছে।

একই ইউনিয়নের গায়েনপাড়ার অধিকাংশসহ চরখড়মা, নান্দেকুড়া গ্রাম দুটির ৫০টি পরিবারের বসতভিটা ও আবাদী জমি ইতোমধ্যেই ব্রহ্মপুত্রের ভাঙ্গনে বিলীন হয়ে যায়। ফলে এ অঞ্চলের কয়েক হাজার মানুষ বকশীগঞ্জ উপজেলার কলকিহারা, মাইছানিরচর, দুর্গাপুর এবং ইসলামপুর উপজেলার গোয়ালেরচর, ফকিরপাড়াসহ বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছেন। বছরের পর বছর এ অঞ্চলটিতে নদী ভাঙ্গনের ফলে শত শত বসতবাড়ী ও হাজার হাজার একর আবাদী জমি বিলীন হলেও প্রতিকারের কোনো পদক্ষেপ নিচ্ছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ নিয়ে এলাকায় গণমানুষের মনে ক্ষোভের সঞ্চার হয়েছে।


কাউনের চরের মাহবুবুর রহমান ঘুটু বলেন, এক সময় আমার বসতভিটা ও স্বাচ্ছন্দে দিন চলার মতো ফসলি জমি সবই ছিলো। সর্বনাশা ব্রহ্মপুত্রের ভাঙ্গনে আজ আমি নিঃস্ব। এ অঞ্চলে আমার মতো হাজার হাজার মানুষ আজ বসতভিটা ও আবাদি জমি হারিয়ে পথে বসেছেন। তাদের দুঃখ দুর্দশার অন্ত নেই।

 

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে