Dr. Neem on Daraz
Victory Day

২০০ টাকায় সারা বছর সুপেয় পানি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২০, ০৬:৩২ পিএম
২০০ টাকায় সারা বছর সুপেয় পানি

সংগৃহীত

মাত্র ২০০ টাকায় বারো মাস সুপেয় পানি পৌঁছানে হবে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ পৌরবাসীর ঘরে। প্রায় ২৮ বছর পর ফের চালু হলো পানি সরবরাহ সেবাটি। 

জনস্বাস্থ্য প্রকৌশল অধিপ্তর প্রায় ১০ কোটি টাকা ব্যায়ে ইতোমধ্যে পাম্প বসানো, পাম্প হাউজ নির্মাণ, সংযোগ লাইন নির্মাণ সম্পন্ন করেছে। পানি সরবরাহ চালু হলে পৌরবাসীদের ব্যক্তিগত মোটরে পানি তোলায় বিদ্যুৎ বিলের অতিরিক্ত খরচ কমে যাবে।

উপজেলা সদর এলাকায় গভীর নলকূপ স্থাপন করে বাসা বাড়িতে সুপেয় পানি সরবরাহ কার্যক্রম ত্রুটির কারণে ১৯৯২ সালের দিকে বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ১৯৯৭ সালে ঈশ্বরগঞ্জ পৌরসভা স্থাপন হলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক নির্দেশে সুপেয় পানি সরবরাহকারী পাম্প পৌরসভার কাছে হস্তরকরা হয়। দীর্ঘদিন বন্ধ থাকার পর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ‘ঈশ্বরগঞ্জ পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার সম্প্রসারণ ও উন্নয়ন প্রকল্পের’ জন্য ৪৪ কোটি টাকা বরাদ্দ পায়।

গত বছর শুরু হয় পৌর এলাকায় পানি সরবরাহের জন্য ১০ কোটি টাকা ব্যায়ে ৩০ কিলোমিটার সরবরাহ লাইন, পাম্প স্থাপন ও পাম্প হাউজ নির্মাণের কাজ। ইতোমধ্যে আয়রন, আর্সেনিক, ম্যাঙ্গানিজ ও ক্লোরাইডমুক্ত নিরাপদ পানির সংযোগ নেওয়ার জন্য পৌর এলাকায় মাইকিং করে গত ৩১ আগস্টের মধ্যে আবেদন করতে বলা হয়।

জনস্বাস্থ্য প্রকৌশলীর কার্যালয়ে মাত্র ২০০ টাকা জমা দিয়ে পৌরবাসী এক বছরের জন্য পানি পেতে আবেদন করতে শুরু করেছেন। তবে গত ৩১ আগস্ট পর্যন্ত আশানুরুপ আবেদন না পড়ায় ১০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। চলতি বছর ৪ হাজার পরিবারকে বারো মাসের জন্য ২০০ টাকায় পানি সরবরাহ করার প্রস্তুতি থাকলেও গত বৃহস্পতিবার পর্যন্ত জনস্বাস্থ্য প্রকৌশলীর কার্যালয়ে আবেদন পড়েছে মাত্র ৮০০ টি।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আবুল কায়সার তালুকদার বলেন, আবেদনকারীদের আগামী ২ মাসের মধ্যে ঘরে সংযোগ দেওয়া হবে। প্রথম পর্যায়ে চার হাজার পরিবারকে সংযোগ দেওয়ার টার্গেট রয়েছে। প্রতিদিন ৩ বেলা পানির পাম্প চালু করা হবে। সেই পানি সংযোগ গ্রহণকারীরা ব্যক্তিগত ট্যাংকিতে মজুদ করে ব্যবহার করতে পারবেন। এতে পৌরবাসীর বিদ্যুৎ বিলের খরচও কমে যাবে।

তিনি আরো বলেন, পৌরবাসীদের সংযোগ নিতে উদ্বুদ্ধ করার জন্য আরো প্রচারণা চালানো হবে।

ঈশ্বরগঞ্জ পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা মো. আবদুস ছাত্তার বলেন, দীর্ঘদিনের স্বপ্ন ছিলো সুপেয় পানি সরবরাহ কার্যক্রমটি। প্রয়োজনীয় ক্যাম্পেইন ও জনসচেতনতা বাড়িয়ে পৌরবাসীদের সংযোগ নিতে উদ্বুদ্ধ করা হবে।

 

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে