Dr. Neem on Daraz
Victory Day

রাজবাড়ীতে পদ্মার পানি বিপৎসীমার উপরে


আগামী নিউজ | রাজবাড়ী প্রতিনিধি প্রকাশিত: জুলাই ১৪, ২০২০, ০৯:০২ পিএম
রাজবাড়ীতে পদ্মার পানি বিপৎসীমার উপরে

ফাইল ছবি

রাজবাড়ীতে প্রতিদিনই বাড়ছে পদ্মার পানি। এর ফলে প্রতিদিনই পদ্মার নিম্নাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এরই মধ্যে নিম্নাঞ্চলের ১১টি ইউনিয়নের প্রায় ২৫ থেকে ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। এর ফলে শতশত হেক্টর ফসলি জমির ফসল এবং কয়েক হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। গত ২৪ ঘণ্টায় পদ্মায় পানি বেড়েছে ২৪ সেন্টিমিটার।

সোমবার (১৩ জুলাই) পদ্মার পানি বিপৎসীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও মঙ্গলবার ২৪ সেন্টিমিটার বেড়ে তা বিপৎসীমার ২৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গতকালের চেয়ে পদ্মায় আজ পানি বেড়েছে ২৪ সেন্টিমিটার বেশি।

মঙ্গলবার গোয়ালন্দের দৌলতদিয়া গেজ স্টেশনে ৮.৯৩ পয়েন্ট অর্থাৎ বিপৎসীমার ২৮ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। উজান থেকে আসা এবং অতি বৃষ্টির কারণেও পদ্মার পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে।

প্রতিদিন পানি বাড়তে থাকায় পদ্মার নিম্নাঞ্চল আবাদী ধান, ধানের বীজ তলা, পাট, সবজিসহ বিভিন্ন ধরনের ফসল নষ্ট হচ্ছে। গত দু’সপ্তাহ আগে পানিতে তলিয়ে প্রায় জেলার ৪ শত হেক্টর জমির বিভিন্ন ধরনের ফসল নষ্ট হয়েছিল। তবে চলতি সপ্তাহের প্রথমে আবার পদ্মায় পানি বাড়ার কারণে আবার ফসলি জমির ক্ষেত তলিয়ে যাওয়ার কারণে নষ্ট হয়ে যাচ্ছে। নতুন করে পানি বাড়ায় নিম্নাঞ্চলের পাংশা, কালুখালী, সদর ও গোয়ালন্দ এ ৪টি উপজেলার, হাবাসপুর, বাহাদুরপুর, রতনদিয়া, খানগঞ্জ, চন্দনী, মিজানপুর, বরাট, ছোটভাকলা, দেবগ্রাম ও দৌলতদিয়াসহ এ ১১ টি ইউনিয়নের প্রায় ২৫ থেকে ৩০টি এলাকা প্লাবিত হয়েছে। এতে মাছ চাষের ঘের তলিয়ে গেছে, ফসলি জমি ও বাড়ি ঘরের আঙ্গিনায় পানিতে তলিয়ে জন মানুষের ভোগান্তি তৈরি হয়েছে।

আগামীনিউজ/জাহাঙ্গীর /জেএফএস

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে