Dr. Neem on Daraz
Victory Day

চাকরি দেয়ার নামে প্রতারণা, গ্রেফতার ৭


আগামী নিউজ | নারায়ণগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: জুলাই ২, ২০২০, ১০:০৭ পিএম
চাকরি দেয়ার নামে প্রতারণা, গ্রেফতার ৭

সংগৃহীত

চাকরি দেয়ার নামে প্রতারণার অভিযোগে প্রতারক চক্রের ৭ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব।  বৃহস্পতিবার (২ জুলাই) বিকালে ডিএমপি ঢাকার কদমতলী থানার ধনিয়ার এ অভিযান চালায় র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল। এ সময় চাকরি প্রত্যাশী ৬০ জন ভুক্তভোগীকে উদ্ধার করা হয়।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজীনগর র‌্যাব-১১ ’র কোম্পানি কমান্ডার, সিপিএসসি অতিরিক্ত পুলিশ সুপার মো. জসিম উদ্দীন চৌধুরী (পিপিএম) বৃহস্পতিবার রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার বিকালে ডিএমপি ঢাকার কদমতলী থানার ধনিয়া এলাকায় ইভারওয়ে সিকিউরিটি প্রাইভেট লিঃ নামের একটি অফিসে বিশেষ অভিযান চালায়। অভিযানকালে অনলাইনে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে চাকরি প্রদানের নামে প্রতারণার অভিযোগে প্রতারক চক্রের ৭ সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো- মোসলেম উদ্দিন ওরফে রানা (৩০), ইসমাইল (৩১), জালাল উদ্দিন (৫০), শরিফ হোসেন (২০), শবনম আক্তার (৩২), সুমাইয়া আক্তার রিভা (১৮) ও বিথী আক্তার (৩০)। তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ১টি কম্পিউটার, ১টি মোবাইল, ৫টি অফিসের সীল, ২০টি চাকরির আবেদনপত্র, বিপুল পরিমাণ ভুয়া চাকরির বিজ্ঞাপন, ভুক্তভোগীদের কাছ থেকে অর্থ আদায়ের রশিদ, চাকরি প্রার্থীদের নিবন্ধন ফরম ও নগদ অর্থ জব্দ করা হয়। এ সময় চাকরি প্রত্যাশী ৬০ জন ভুক্তভোগীকে উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায়, এই সংঘবদ্ধ প্রতারক চক্র দীর্ঘদিন ধরে বিভিন্ন কোম্পানির নামে পত্রিকা, লিফলেট ও অনলাইনে লোভনীয় বেতনে চাকরির বিজ্ঞাপন দিয়ে চাকরি প্রত্যাশীদের সাথে প্রতারণা করে আসছে। তাছাড়া চাকরির আবেদন ফরম, প্রশিক্ষণ ও ভালো পদে চাকরির প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে প্রচুর নগদ অর্থ আত্মসাৎ করে আসছে। গ্রেফতারকৃতরা জানায় এই প্রতারক চক্রের মূলহোতা মোসলেম উদ্দিন ওরফে রানা। সে সামাজিক যোগাযোগ মাধ্যমে গঁংষরস টফফরহ জধহধ নামে ফেসবুক আইডি খুলে Muslim Uddin Rana bv‡g ‡dmeyK AvBwW Ly‡j E.S.L. security service limited, online job bd I International Job search consultancy  নামে চাকরির বিজ্ঞাপন দিয়ে বেকার যুবক যুবতীদের আকৃষ্ট করে। এই প্রতারক চক্র উক্ত কোম্পানিতে বিভিন্ন পদে লোক নিয়োগের জন্য ফেসবুক, অনলাইন ও লিফলেটের মাধ্যমে ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রত্যেক চাকরি প্রত্যাশীদের কাছ থেকে আবেদন ফি বাবদ ৫শ’ টাকা ও প্রশিক্ষণ বাবদ ৭ থেকে ৯ হাজার টাকা করে হাতিয়ে নিত। কোম্পানির অফিস এক্সিকিউটিভ অফিসার, কাষ্টমার সাপ্লাই অফিসার, কাষ্টমার রিলেশন অফিসার, মার্কেটিং ম্যানেজার, টেলি মাকেটিং অফিসার, রিক্রুটিং অফিসার পদে ১৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত বেতনের প্রলোভন দেখিয়ে চাকরি প্রত্যাশীদের প্রলুব্ধ করত।

চাকরি পাওয়ার পর মাসের পর মাস অফিসে আসা যাওয়া করে বেতন না পেয়ে প্রতারণার বিষয়টি বুঝতে পেরে অনেকে তাদের দেয় টাকা ফেরত চাইলে তাদের ভয়-ভীতি, হুমকি এমনকি মারধরও করত।

জিজ্ঞাসাবাদে আরও জানায়, তারা দীর্ঘ দিন ধরে ইভারওয়ে সিকিউরিটি প্রাইভেট লিঃ নাম ব্যবহার করে প্রতারণার মাধ্যমে চাকরির প্রলোভন দেখিয়ে অবৈধভাবে লাখ লাখ টাকা আত্মসাৎ করে আসছে।

আগামীনিউজ/রফিকুল/জেএফএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে