Dr. Neem on Daraz
Victory Day

স্মার্ট নাগরিকের জন্য প্রয়োজন স্মার্ট শিক্ষা: শিক্ষামন্ত্রী


আগামী নিউজ | বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩, ০৩:৫৭ পিএম
স্মার্ট নাগরিকের জন্য প্রয়োজন স্মার্ট শিক্ষা: শিক্ষামন্ত্রী

রাজশাহীঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাব্যবস্থার উন্নয়ন ছাড়া স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব নয়। একজন নাগরিককে সবদিক দিয়ে স্মার্ট হয়ে গড়ে উঠতে হবে। স্মার্ট নাগরিকের জন্য প্রয়োজন স্মার্ট শিক্ষার। স্মার্ট শিক্ষার ফলেই দেশ হয়ে উঠবে উন্নত।

তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন শিক্ষায় বিনিয়োগ হলো শ্রেষ্ঠ বিনিয়োগ। তিনি সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। বঙ্গবন্ধুকন্যা দেশ পরিচালনার দায়িত্বে এসে শিক্ষাব্যবস্থায় ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছেন। আমরা সেই অনুযায়ী ২০১০ এর শিক্ষানীতিকে পুনঃপ্রচার করার উদ্যোগ নিয়েছি।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুর ২টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে কৃতি শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, সকল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক মাস্টারপ্ল্যান থাকতে হবে, প্রয়োজন অনুসারে বদলাতে হবে। গবেষণা যেন আমাদের ভবিষ্যতের জন্য কাজে লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে। ইউজিসির মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এছাড়া যেকোনো বিষয়ে জ্ঞান অর্জন করাতে হবে। শিক্ষার্থীদের অযথা অপচয় বন্ধে আমরা চেয়েছি গুচ্ছ পদ্ধতি করতে। বঙ্গবন্ধু চেয়েছিলেন একমুখী শিক্ষা কিন্তু তা হয়ে গেছে বহুমুখী শিক্ষা।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানি বন্ধ করতে আমরা গুচ্ছ পদ্ধতি চালু করেছি। শুধু গুচ্ছ পদ্ধতি নয়, শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে বিভিন্ন পদ্ধতি নিয়ে আমরা কাজ করছি। এখন ইংলিশ মিডিয়ামে শুধু উচ্চবিত্তরা না, নিম্নবিত্তরাও পড়াশোনা করছেন।

বিশ্ববিদ্যালয় হচ্ছে গবেষণার জায়গা। ফলে গবেষণা নিয়ে কাজ করতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকলেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকে না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা হন মেধাবী। তাদের প্রশিক্ষণের আওতায় আনলে তারা আরও গুণগত শিক্ষা শিক্ষার্থীদের মাঝে বিলিয়ে দিতে পারবেন। তাই বিশ্ববিদ্যালয়ে পর্যায়েও প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

দীপু মনি বলেন, ‘২০২২ সালে করোনার প্রভাব শেষ হয়নি। কাগজের সংকট, বিদ্যুৎ সংকটসহ বিভিন্ন সংকট মোকাবিলা করে নতুন বছরে আমরা শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দিতে পেরেছি। বই ছাপানো নিয়ে অনেকেই কটু কথা বলছেন। (বলা হচ্ছে) আমরা ইসলামসহ পর্দা প্রথাকে হেয় করছি। বৌদ্ধ, খ্রিস্টান, হিন্দুত্ববাদ, সমকামিতা, পৌত্তলিকতাসহ বিভিন্ন মন্দির, গির্জা বইয়ে স্থান পেয়েছে। তবে এগুলো একটাও সত্য না।’

তিনি আরও বলেন, কথা বলবেন, ভুল ধরিয়ে দেবেন কিন্তু মিথ্যাচার নয়। সত্যতা যাচাই করে কথা বলবেন। যে কেউ মিথ্যাচার করলে তাতে কান দেওয়া যাবে না। সত্যের পথটা কঠিন। স্বাধীন বাংলাদেশে মিথ্যাচারের কোনো স্থান থাকতে পারে না।

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মুরশেদুল কবীর।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে