Dr. Neem on Daraz
Victory Day

ইবিতে ‘আলিয়া মাদ্রাসা শিক্ষা’ বিষয়ক সেমিনার


আগামী নিউজ | ইবি প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২, ০৯:০৫ পিএম
ইবিতে ‘আলিয়া মাদ্রাসা শিক্ষা’ বিষয়ক সেমিনার

ছবিঃ আগামী নিউজ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে 'আলিয়া মাদ্রাসা শিক্ষার পাঠ্যসূচি ও পাঠ্যক্রম পর্যালোচনা: পরিপ্রেক্ষিত বাংলাদেশ' বিষয়ক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের আয়োজনে বুধবার (২৬ জানুয়ারি) অনুষদের সভাকক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে সেমিনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ.এ.এন.এম এরশাদ উল্লাহ। বিশেষ অতিথি ও পিএইচডি তত্ত্বাবধায়ক হিসেবে উপস্থিত ছিলেন আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান। সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের অধ্যাপক ড. আ খ ম ওয়ালী উল্লাহ এবং অধ্যাপক ড. সেকান্দার আলী। এছাড়াও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. শহীদ মোহাম্মদ রিজওয়ান, অধ্যাপক ড. আশরাফুল আলম, অধ্যাপক ড. শেখ এ.বি.এম জাকির হোসাইন, অধ্যাপক ড. আমিনুল ইসলাম, অধ্যাপক ড. এ.কে.এম রাশেদুজ্জামান প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশে আলিয়া মাদরাসা শিক্ষা সংস্কার ও উন্নয়নের লক্ষে বিভিন্ন সময়ের সরকার ১১টি কমিশন ও সাব কমিটি গঠন করে। দুয়েকটি ছাড়া প্রায় অধিকাংশ কমিশনের সুপারিশ ছিল মাদরাসা শিক্ষা উন্নয়ন বিষয়ে সূদুর প্রসারী। অতি শ্লথ গতিতে হলেও মাদরাসা শিক্ষার পরিবর্তন এসেছে। কিন্তু পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত বিষয়সমূহের জটিলতা, আধিক্যসহ নানা কারণে কাঙ্খিত ফল লাভ সম্ভব হচ্ছেনা। পাশাপাশি সরকারগুলোর রাজনৈতিক দর্শন, আন্তর্জাতিক ভাবনা ও ইসলাম সম্পর্কে জ্ঞানের সল্পতার কারণে আলিয়া মাদ্রাসা শিক্ষার আশানুরুপ উন্নয়ন হয়নি। তাই আজকে প্রয়োজন বিগত কমিশনের সুপারিশ পর্যালোচনা করে মাদরাসা শিক্ষিতদের সংশ্লিষ্ট করে আলিয়া মাদরাসা শিক্ষার পাঠ্যসূচি ও পাঠ্যক্রমকে নতুনভাবে প্রণয়ন করা।

আগামীনিউজ/এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে