Dr. Neem on Daraz
Victory Day

তেলাপিয়া খেলে ক্যান্সার হয়, এটি সঠিক নয়


আগামী নিউজ | বাকৃবি প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১, ০৭:৩৪ পিএম
তেলাপিয়া খেলে ক্যান্সার হয়, এটি সঠিক নয়

ছবিঃ আগামী নিউজ

তেলাপিয়া মাছ খেলে ক্যান্সার হবে এ ধারণা সঠিক নয়। আমরা ২০১৭ সাল থেকে অনেকগুলো  নমুনা সংগ্রহ করি। পরে সেগুলোর পরীক্ষা করা হলে তেলাপিয়াতে ক্যান্সার হওয়ার মতো কোনো পদার্থ আমরা পায়নি। পরে ক্রসচেক করা হলেও সেখানে ফলাফলের কোনো পরিবর্তন হয়নি। এ সকল ভ্রান্ত ধারণা থেকে আমাদের সচেতন থাকতে হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সাংবাদিকদের ৮ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

বাকৃবিতে “ট্রেনিং অন মডার্ন ফার্মিং অ্যান্ড গ্লোবাল এগ্রিকালচারাল রিপোর্টিং” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বিকাল ৩ টার দিকে ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) আয়োজনে  ৮ দিনব্যাপী ওই প্রশিক্ষণ কর্মশালার ভার্চুয়ালি উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

আইআইএফএসয়ের পরিচালক অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) মহাপরিচালক অধ্যাপক ড. ইয়াহিয়া মাহমুদ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম. জাকির হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন এবং বাকৃবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ আসলাম আলী । এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আধুনিক কৃষি এবং বৈশ্বিক কৃষি ব্যবস্থায় নতুন নতুন টেকনোলজি নিয়ে সাংবাদিকদের জানতে হবে এবং তা জাতির সামনে তুলে ধরতে হবে। এরকম প্রশিক্ষণের মাধমে বাকৃবির সাংবাদিকরা বিশ্ববিদ্যালয় এবং দেশের কৃষির নতুন উদ্ভাবন গুলোকে দেশের মানুষের কাছে আরও নতুনভাবে তুলে ধরবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, বাকৃবি সাংবাদিক সমিতির বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার ২২ জন প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতরের ২ জন কর্মকর্তা ওই প্রশিক্ষণে অংশ নেন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে